16.12.09

সবুজ পায়রা হরিয়াল

হরিয়ালকে অনেকে সবুজ পায়রা বলে। এরা পায়রা জাতের পাখি। গ্রাম বা শহরের ফলের বাগানে হরিয়ালদের ঝাঁক বেঁধে উড়তে দেখা যায়। বট, অশ্বত্থ, ডুমুর ও পাকা ফল খেতে ওরা খুব পছন্দ করে। ওরা সব সময় দল বেঁধে থাকে।
Treron vernans
এদের গায়ের রং সবুজ হলুদে এবং জলপাই হলুদে মেশানো। ডানায় ঘাড়ের কাছে ফিকে গোলাপি ছোপ রয়েছে। পা লাল। ঠোঁট সরু। পালকের রং সবুজ বলে কোনো সন্দেহজনক আওয়াজ পেলেই পাতার ভেতরে লুকিয়ে যেতে পারে সহজে। হরিয়ালের শিস খুব মিষ্টি।
হরিয়াল তীব্রগতিতে সোজা হয়ে ওড়ে এবং ওড়ার সময় ডানায় একরকম অদ্ভুত ধরনের ধাতব শব্দ শোনা যায়। এদের ডাক মিষ্টি ঠিক যেন শিষ দেওয়ার মত।

মাঝারি ধরনের গাছের পাতার আড়ালে কাঠিকুঠি দিয়ে কোন রকমে ওরা মাচার মতো বাসা বানায়। এরা দুটি করে ডিম পাড়ে এবং ডিমের রং সাদা। বাসা তৈরী করার কেরামতি কম জন্য অনেক সময় ডিম মাটিতে পড়ে ভেঙে যায়। স্ত্রী ও পুরুষ দুজনেই বাসা বানায় এবং ডিমে পালাক্রমে তা দেয়।
এরা মানুষের কোন ক্ষতি করে না, মানুষই এদের সুস্বাদু মাংস খাওয়ার লোভে শিকার করে।
Treron vernans
এদের বাংলাদেশের সুন্দরবন, হিমছড়ি, মধুপুর বন ও সিলেট অঞ্চলে বেশি দেখা যায়। শিকারের কারণে পায়রার আকারের এ হরিয়াল এখন খুব কম দেখা যায়। এর ইংরেজি নাম কমন গ্রিন পিজিন(Common Green Pigeon) এবং বৈজ্ঞানিক নাম Treron Phoenicoptera.

0 comments:

Post a Comment