6.5.12

বটকল

বটকল বড় আকারের জংলি কবুতর। লম্বায় ৩৩ সেন্টিমিটার। এদের দেহের ওপরের অংশের রং হালকা ধূসর-সবুজ। তবে মাথা ধূসর, কপাল ও গলা হালকা সবজে-হলুদ। ঘাড়ে লালচে ছোপ ও ডানায় সবুজাভ কালোর ওপর হলদে টান রয়েছে। বুকের নিচের অংশ, পেট ও তলপেট ধূসর। কাঁধে এক ফালি হালকা বেগুনি রং। লেজের ওপরের অংশের গোড়ায় জলপাই-হলদে বলয় থাকে। চোখের আইরিশের ভেতরের বলয়টি নীল ও বাইরেরটি গোলাপি। ঠোঁটের রং হালকা সবুজাভ। পা ও পায়ের আঙুল চকচকে হলুদ। পুরুষগুলো স্ত্রীগুলোর চেয়ে কিছুটা বড় ও উজ্জ্বল। বাচ্চারা দেখতে অনেকটা বড়দের মতো। তবে বড়গুলোর মতো কাঁধের বেগুনি রঙের ফালি চোখে পড়ে না।

এরা মূলত আর্দ্র পাতাঝরা বন, কৃষিজমি, বাগান প্রভৃতি এলাকায়, যেখানে ছোট ছোট নরম ফলের গাছ, যেমন-বট, পাকুড়, খোকসা, জগডুমুর, উড়ি আম, বকুল, বউলা গোটা ও এজাতীয় গাছ আছে সেখানে বাস করে। সাধারণত ৫-২০টির ঝাঁকে দেখা যায়। কিন্তু বর্তমানে গ্রামাঞ্চলে এদের সংখ্যা একেবারেই কমে গেছে। এরা সকাল ও সূর্যাস্তের সময় খাদ্য সংগ্রহে বেশ তৎপর থাকে।
মার্চ থেকে জুন বটকলদের প্রজননকাল। বনের ঘন পাতা সন্নিবেশিত গাছে ও গ্রামের ঘন গাছপূর্ণ এলাকার গাছে কয়েকটি কাঠিকুঠি জড়ো করে ছোট্ট ও হালকা ধরনের বাসা বানায়। পায়রী তাতে চকচকে সাদাটে দুটো ডিম পাড়ে। ডিমে পুরুষ-স্ত্রী উভয়েই তা দেয়। বাচ্চা ফুটলে পুরুষ-স্ত্রী দুজনেরই গলার নিচের থলিতে (Crop) উৎপন্ন ‘পায়রার দুধ (Pigeon Milk)’ খাইয়ে এদের বড় করে তোলে।
বটকল এ দেশে হরিতাল, বড় হরিয়াল, হলদে পা হরিয়াল বা হলদে পা সবুজ কপোত নামে পরিচিত। ইংরেজি নাম Yellow-footed বা Yellow-legged Green Pigeon। বৈজ্ঞানিক নাম Treron phoenicoptera। এদের পাঁচটি উপ-প্রজাতির মধ্যে এ দেশে শুধু Treron phoenicoptera phoenicoptera উপ-প্রজাতিটির দেখা মেলে।

আ ন ম আমিনুর রহমান | প্রথম আলো

0 comments:

Post a Comment