30.6.12

লটকল

টিয়া বলতে আমরা লাল বাঁকানো ঠোঁটের, সবুজ পালকে ঢাকা লম্বা লেজের টিয়াকেই বুঝি। কিন্তু খাটো লেজি ছোট টিয়াও আছে। ছোট প্রজাতির এই টিয়াকে লটকল বলে। তবে সিলেট অঞ্চলে একে বটো বলে। এর ইংরেজী নাম Vernal Hanging Parrot দ্বিপদী বা বৈজ্ঞানিক নাম Loriculus vernalisসবুজ রঙের পালকে ঢাকা ছোট (১৪ সেমি.) সুন্দর এই পাখিটির ঠোঁট লাল বাঁকানো। পিঠের নিচেরদিকে লেজের ডগার আগ পর্যন্ত লাল। লেজের ডগা সবুজ। পা হলুদে লাল।
ছোট টিয়া লটকল
লটকল ফলের সাথে ঝুলে থেকেই ফল খায় তাই হয়ত অনেকে একে ঝুলন্ত টিয়াও বলে। এরা ফল ভুক পাখি । তবে ফলের বীজও খায়। ল্যাটকা টিয়া গাছের ফোকরে বাসা বাঁধে। এরা তিনটি পর্যন্ত ডিম দিয়ে থাকে। মা লটকল ডিমের যত্ন নেয়। ২০ দিনে বাচ্চা ডিম থেকে বেরিয়ে আশে । প্রায় ৩৩ দিনে বাচ্চা বাসা ছেরে চলে যায় নতুন জীবনের সন্ধানে।
Vernal Hanging Parrot male
ছোট সুন্দর ল্যাটকা টিয়া আমাদের বাংলাদেশের পাখি। অনেকে এদের বাহিরে থেকে আনা অ্যাকুরিয়াম পাখি মনে করে। এদের বাস সিলেট ও চট্টগ্রামের পাহাড়ি বনে। বাংলাদেশের অন্য অঞ্চলে এদের দেখা যায় না।
Vernal Hanging Parrot Female
বন ধ্বংস করে সেখানে বিদেশি গাছ লাগানোর ফলে বনের প্রাকৃতিক পরিবেশ নষ্ট হওয়ায় বনের বাসন্তী লটকন টিয়া পাখি হুমকির মুখে। তার উপর সুন্দর এই পাখিগুলোকে ধরে খাঁচায় বন্দী করায় এরা আরও বিপন্ন।

লেখা – ঋজু আজম
ছবি – ইন্টারনেট

0 comments:

Post a Comment