1.2.11

সবুজ পাতা বুলবুলি

‘সোনালি-কপাল পাতা বুলবুলি’ (Golden-fronted Leafbird)। ‘পাতা বুলবুলি’, ‘সবুজ পাতা বুলবুলি’ বা ‘সোনা-কপালি হরবোলা’ নামেও পরিচিত। এ দেশের বনবাদাড়ে বেশ সংখ্যায় দেখা গেলেও গ্রামে কম দেখা যায়। বৈজ্ঞানিক নাম Chloropsis aurifrons।

এদের দেহ পাতার মতো সবুজ হলেও কপাল কমলা-হলুদ বা সোনালি। লম্বায় প্রায় ১৯ সেন্টিমিটার। ওজনে পুরুষ পাখি প্রায় ৩০ গ্রাম ও স্ত্রী পাখি প্রায় ২৫ গ্রাম। ঠোঁট থেকে চোখ, চোখের কোল, মুখমণ্ডল হয়ে গলা পর্যন্ত কালো। এর ঠিক মাঝখানে চিবুক ও গলার উপরাংশ বেগুনি-নীল। গলার দুই পাশে এই কালোর নিচে ও বুকের উপরাংশে হলুদ বা সোনালি-হলুদ রেখা। ঈষৎবাঁকা ঠোঁটটি কালো। গাঢ় বাদামি চোখ। পা ও পায়ের পাতা কালো। স্ত্রী পাখির কপালের সোনালি রং পুরুষের চেয়ে হালকা। বাচ্চাগুলো পুরোপুরি সবুজ।
এরা চিরসবুজ ও পাতাঝরা বন এবং গাছপালাপূর্ণ স্থানে থাকতে ভালোবাসে। সাধারণত ছোট দলে বা জোড়ায় থাকে। ফুলের নির্যাস, পোকামাকড়, ছোট ফল এদের প্রিয়। দেখতে যেমন সুন্দর, গানের গলাও বেশ। এরা নানা স্বরে গান গায়, যেমন: ‘হুইট; চা কি-হুই; সুই-চি-চি-উই; চুপ-চাও।’ এমনকি অন্য পাখির স্বরও নকল করতে পারে। তাই কোথাও কোথাও হরবোলা নামে পরিচিত।
জানুয়ারি থেকে আগস্ট প্রজননকাল। গাছের মগডালে কাঠি, পাতা, ঘাস ও মস দিয়ে বাটির মতো পরিপাটি করে বাসা বানায়। স্ত্রী পাখি তাতে দু-তিনটি ক্রিম রঙের ডিম পাড়ে।

সারা দেশেই এ পাতা বুলবুলি দেখতে পাওয়া যায়।

2 comments:

BANGLAMP3.UP.TO said...
This comment has been removed by the author. September 21, 2012 at 2:31 AM
BANGLAMP3.UP.TO said...

Satti Kato Natun Idea Eseche Blog Karar, Pakhider Niye Eto Sundar Blog
kara Jay Konodin Bhabini. Khub Bhalo Laglo balleo Kam Bala Hay, Satti Anek Kichu Shikhte Parlam, Blog tir Janno Shubho Kamona Raylo.

paulsajal.blogspot.com

September 21, 2012 at 2:33 AM

Post a Comment