15.12.09

সাত ভাই চম্পা

সাত ভাই চম্পারা সাধারনত এক সঙ্গে ৬/৭ জনে দল বেঁধে ঘুড়ে বেড়ায় আর তাই হয়তো আমাদের নাম হয়েছে সাত ভাই চম্পা। কথিত আছে এদের দলে ছয় ভাই ও এক বোন যার নাম চম্পা।

এর মাথা থেকে লেজ পর্যন্ত মিলিয়ে প্রায় ২৫সে.মি বা ১০ ইঞ্চি লম্বা, শালিকের মতোই; তবে আকারে একটু বড়। স্ত্রী-পুরুষ একই রকম দেখতে, তফাৎ করা যায় নঅ। পিঠের সব পালক মলিন ধুলোমাটি বা ফিকে কটা কিংবা ছেয়ে রং। কিছু কিছু পালকের রং গাঢ়। লেজ চওড়া ও লম্বাটে, প্রায় ডানার মাপের। গায়ের পালক আপদামস্তক ছাই ও খয়েরি রংয়ে মিশ্রিত। চোখে হলুদ বৃত্তের মাঝখানে কালো ফোঁটা।ঠোঁট ও পা হলদেটে। পালকগুলো যেন ঢিলেঢালা, কোনমতে লেগে আছে, ডানা ছোট বলে এবং প্রায় লেজের সমান বলে ভালো উড়তে পারে না। অল্প দূরে এ গাছ থেকে ওগাছে পরপর দলের সবাই একে একে উড়ে যাওয়াটা এদের চারিত্র্য। মাটিতে নামবে লোকজন বা প্রাণী আশেপাশে না থাকলে, নিরাপদ মনে করলে। তখন প্রত্যেকটি পাতার নিচে খুঁজবে কোথায় পোকা লুকিয়ে আছে। আর তারা মৃদুস্বরে পরস্পরে কলরব বা ঐকতান করেই চলে। এরা সাধারণত ফলফলাদি,কীট-পতঙ্গ,ফুলের মধু খেয়ে বেচে থাকে।
সাত ভাই চম্পা সাধারণত বাংলাদেশ, ভারত, নেপাল ও পাকিস্থানে দেখা যায়। এর অন্য নাম ছাতারে, ছাতারিয়া বা সাত ভাই। ইংরেজিতে সেভেন সিস্টার্স, হিন্দিতে সাত বহিন, ঘোঙ্গগাই, কাচবাচিয়া, ফিঙ্গিয়া ময়না।

এর ইংরেজী নাম Jungle Babbler ও বৈজ্ঞানিক নাম Turdoides striata (টাউয়িডেস স্ট্রাইয়াটাস)।

1 comments:

techpower said...
This comment has been removed by the author. August 30, 2012 at 6:38 AM

Post a Comment