9.12.09

আলবাট্রস

আলবাট্রস এক ধরনের দিবাচারী সামুদ্রিক পাখি। এরা  সাধারণ পাখির তুলনায় আকারে একটু বড় হয়। দুই ডানার মাঝের বিস্তার ৩ মিটারেরও বেশি হতে পারে যা এদের দৈহিক দৈর্ঘ্যের তুলনায় অনেক বেশি । এরা দক্ষিণ মেরুবলয়ে একটানা একই দিকে দীর্ঘক্ষণ উড়ে বেড়ায় । দুপাশে ডানা প্রসারিত করে এদের দলবদ্ধ নৃত্য দেখবার মত ।
এদের ওজন ১০ কেজি পর্যন্ত হয়ে থাকে। এদের ডানার প্রশস্ততা পৃথিবীর সব অন্য পাখির চেয়ে অনেক বড় হয়, দৈর্ঘ্য প্রায় ১১ ফুট মানে প্রায় দুইজন মানুষের সমান।
আলবাট্রস তার প্রেমিকা/প্রেমিকা বাছায়ের ক্ষেত্রে অনেক বছর সময় নেয় এবং সঙ্গী মারা না গেলে তার সাথেই বাকি জীবন থাকে। এদের প্রজনন হার খুবই কম, এক প্রজনন ঋতুতে মাত্র একটি ডিম দেয়। এবং সব প্রজনন ঋতুতে আবার ডিম দেয়না। বাচ্চাদের মুখে তুলে দেবার খাবার সংগ্রহের জন্য এরা হাজার হাজার কিলোমিটার পথ উড়ে বেড়ায়। এমনকি দশ হাজার (১০,০০০) কিলোমিটার পথ পাড়ি দিয়েও সন্তানের জন্য খাবার নিয়ে আসে। এদের বাচ্চারা উড়তে শেখার পর দীর্ঘদিন সাগরেই কাটয়ে দেয় এবং অনেক বছর এমনকি ৫ থেকে ৭ বছর আর ডাঙ্গায়ই আসে না।
পৃথিবীতে বর্তমানে একুশ (২১) প্রজাতির আলবাট্রস পাখি পাওয়া যায়। উত্তর আটলান্টিক ছাড়া প্রায় সব সাগরেই এদের বিস্তার রয়েছে এবং সতের (১৭) প্রজাতিই পাওয়া যায় দক্ষিণ গোলার্ধে।

0 comments:

Post a Comment