6.4.14

Lyrebird

মানুষের মত কথা বলতে পারে এরকম ক্ষমতা আছে টিয়া আর ময়না পাখির, কিন্তু আপনাদের আজ যে অদ্ভুদ পাখির সাথে পরিচয় করিয়ে দিব তা শুধু মানুষের মত কথাই বলতে পারে না, তার চারিপাশের সব ধরনের শব্দের হুবাহু নকল করতে পারে। আর এই পাখির নাম "Lyrebird"। এই পাখির বাসস্থান ক্যাঙ্গারুর দেশ অষ্ট্রেলিয়ায়। আমাদের দেশে এই পাখির তেমন নাম ডাক না থাকলেও সুদুর অষ্ট্রেলিয়ায় কিন্তু এটি বেশ জনপ্রিয়। আসুন তাহলে আজ এই Lyrebird সম্পর্কে একটু বিস্তারিত জেনে নেওয়া যাক।

এই পাখি চড়ুই প্রজাতির পাখি। বলা চলে এই প্রজাতির সব থেকে বৃহৎ আকৃতির পাখি এটি। কিন্তু চড়ুই পাখির মত এরা খুব একটা উড়াউড়ি পছন্দো করে না। মূলত এরা হেঁটে বেড়াতে পছন্দো করে। এদের আছে শক্তিশালী পা এবং দেহের তুলনায় অনেকটা ছোট পাখা। নিতান্ত প্রয়জন না পরলে উড়বার চেষ্টাও করে না। বলতে পারেন অনেকটা মুরগীর মত।

এই Lyrebird এর দু'টি প্রজাতি পাওয়া যায়ঃ

* Superb Lyrebird

* Albert's Lyrebird

এই দুই প্রজাতির মধ্যে Super Lyrebird আকার আকৃতিতে বড় হয়ে থাকে। Superb Lyrebird এর মধ্যে স্ত্রী Lyrebird লম্বায় ৭৪-৮৪ সেঃমিঃ এবং পুরুষ ৮০-৮৯ সেঃমিঃ হয়ে থাকে। আর এই Superb Lyrebird চড়ুই প্রজাতির মধ্যে ৩য় সর্ব বৃহৎ পাখি। আর Albert's Lyrebird পাখি গুলি Superb Lyrebird পাখি গুলির তুলনায় কিছুটা ছোট হয়ে থাকে। পুরুষ Lyrebird সর্বোচ্চ লম্বায় ৯০ সেঃমিঃ আর স্ত্রী Lyrebird ৮৪ সেঃমিঃ পর্যন্ত হয়ে থাকে। শুধু যে ছোট হয় তাই না এই Albert's Lyrebird এর Superb Lyrebird এর মত সুন্দর পাখাও থাকে না।

Superb Lyrebird পাওয়া যায় ভিক্টরিয়া, নিউ সাউথ ওয়েলস এবং দক্ষিণ পূর্ব কুইন্সল্যান্ডে এছাড়াও তাসমানিয়ায় ১৯ শতকের প্রথম দিকে এই পাখি খুঁজে পাওয়া যায়। অনেক Superb Lyrebird এখন সংরক্ষিত আছে মেলবর্নের Dandenong Ranges National Park and Kinglake National Park এ আর সিডনির the Royal National Park এ। আর Albert's Lyrebird খুঁজে পাওয়া যায় অল্প কিছু জায়গায় তার মধ্যে অন্যতম দক্ষিন কুইন্সল্যান্ড রেনফরেস্ট।

আগেই বলেছি এরা তেমন একটা উড়াউড়ি পছন্দো করে না। এই কারনে এরা বাসা বানায় মাটিতে ঐ যে মুরগির মত। আর এখানেই ডিম পারে। আর এই ডিম ফুটে বাচ্চা বের হতে ৫০ দিন সময় লাগে।

পুরুষ গুলি বেশ আক্রমনাত্মক হয়। এরা নির্দিষ্ট এলাকা দখলে নিয়ে থাকে যেখানে অন্য কোন Lyrebird এর প্রবেশ সম্পূর্ন নিষিদ্ধ। আর একজন পুরুষ Lyrebird নিয়ন্ত্রনে ৭-৮টি স্ত্রী Lyrebird থাকে। এই পাখি গুলির জীবন কাল ১৩ বছর পর্যন্ত হয়ে থাকে। আর জন্ম নেওয়ার পর পুরুষ Lyrebird ৬ থেকে ৮ বছরের মধ্যে বংশ বিস্তারের উপযোগি হয়ে ওঠে আর স্ত্রী Lyrebird ৫ থেকে ৬ বছর বয়সেই বংশ বিস্তারের উপযোগি হয়ে উঠে।

0 comments:

Post a Comment