30.11.09

জলপিপি

জলপিপি আমাদের দেশের একটি বিপন্নপ্রায় পাখী। এটি বাংলাদেশের সব অঞ্চলে দেখা যায় না। হাওর অঞ্চলে এ পাখি বেশি দেখা যায়। ধানক্ষেতে, ঝিল-বিল ডোবায় এদের বসবাস। সেখানেই ডিম পাড়ে ও বাচ্চা ফোটায়। বর্ষা শেষে আমাদের জলাশয়গুলো যখন পদ্ম, শালুক-শাপলা, টোপা পানায় ভরে যায় তখন এরা এদের লম্বা লম্বা পা দিয়ে পানা, পদ্ম পাতার উপর ভর দিয়ে হেটে বেড়ায়। এরা পি পি শব্দ করে ডাকে আর সেজন্যই বুঝি এদের নাম হয়েছে জলপিপি।
স্ত্রী পাখিগুলো পুরুষ পাখির চেয়ে আকারে বড় হয়। এরা সাধারণত পোকামাকড় ও ছোট ছোট জলজ উদ্ভিদ খেয়ে বেচে থাকে।


এর ইংরেজি নাম Jacana নামে পরিচিত। অন্য নামের মধ্যে রয়েছে Jesus birds বা lily trotters.
এদের মাথা ও পিঠে বাদামী রঙয়ের পালক থাকে এবং লেজের বাকানো পুচ্ছ পালকটি এদের দেহের ভারসাম্য রক্ষা করে।এরা আকারে ২৮-৩১ সে.মি পর্যন্ত লম্বা হয়।


বাংলাদেশ ছাড়াও আফ্রিকা, মাদাগাস্কারেও এদের দেখা পাওয়া যায়।
স্ত্রী জলপিপি একই মৌসুমে চার থেকে পাঁচবার ডিম দেয়। এরা এমন কৌশলে বাসা বানায় যেন আশেপাশে থাকা কোন প্রাণী সেটা সহজে বুঝতে না পারে। তাদের ডিম ব্রোঞ্জ ও বাদামী ফোঁটা মিশানো থাকে। যাতে, কোন শত্রু যেন বুঝতে না পারে এগুলো ডিম। প্রজননের সময় মেয়ে পাখি চার-পাঁচটি পুরুষ পাখির সাথে সংসার বাঁধে। এক জায়গায় ডিম দিয়ে আরেক পুরুষ পাখির কাছে চলে যায়। যে পুরুষকে ছেড়ে চলে যায়, সে পুরুষ পাখির সব দায়িত্ব পড়ে অনাগত সন্তানের দেখাশোনার। ডিমে তা দেয়া থেকে শুরু করে লালন পালন সবই করে পুরুষ পাখি।

0 comments:

Post a Comment